Tuesday , November 21 2017
Breaking News
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / টুকিটাকি / কম্পিউটেক্সের চমক

কম্পিউটেক্সের চমক

এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তিপণ্যের প্রদর্শনী ‘কম্পিউটেক্স ২০১৭’ শুরু হয়েছে গত ৩০ মে। পাঁচ দিনের এই মেলায় বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিবারের মতো এবারো তাদের সর্বশেষ ও সর্বাধুনিক প্রযুক্তির ডিভাইস নিয়ে হাজির হয়েছে। তাইওয়ানের রাজধানী তাইপেতে এ প্রদর্শনী শেষ হবে আজ।
ইন্টেল কোর-এক্স প্রসেসর
ইন্টেল পরবর্তী প্রজন্মের ‘ইন্টেল কোর-এক্স প্রসেসর’ নামের এক প্রসেসর এনেছে। তাদের এই চিপ নতুন কোর আই ৯ প্রযুক্তির। ডেস্কটপ কম্পিউটারে সমর্থন করবে এই প্রসেসর। মূলত উচ্চ মাত্রার রেজ্যুলেশন এবং সর্বশেষ সংস্করণের গেম খেলার জন্য এই প্রসেসর দারুণ কাজ করবে। এর দাম ১৯৯৯ ডলার।
জেনবুক ফ্লিপ এস
কম্পিউটেক্স মেলায় ‘জেনবুক ফ্লিপ এস’ মডেলের নতুন ল্যাপটপ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে আসুস। এর পুরুত্ব ১০.৯ মি. মি.। ওজন ১.১ কেজি এবং ল্যাপটপটি কনভার্টিবল। এর পর্দা ফোর কে প্রযুক্তির। দাম ১৯৯ ডলার। এছাড়াও কম্পিউটেক্সে একগুচ্ছ নতুন ল্যাপটপের ঘোষণা দিয়েছে আসুস। এগুলোর মধ্যে রয়েছে জেনবুক থ্রি ডিলাক্স, জেনবুক প্রো, ভিভোবুক এস ১৫ ও ভিভোবুক প্রো ১৫। ডিভাইসগুলো চলতি বছরের মধ্যেই বিক্রি শুরু হবে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত এসব ল্যাপটপ উইন্ডোজ ইঙ্ক, উইন্ডোজ হ্যালো, করটানা ও মর্ডান স্ট্যান্ডবাই ফিচার সমর্থন করবে।
ডেল গেমিং ডেস্কটপ
মার্কিন প্রযুক্তি কোম্পানি ডেল ইন্সপাইরন সিরিজের দু’টি অল-ইন-ওয়ান পার্সোনাল কম্পিউটার (পিসি) উন্মোচন করেছে। এই ডিভাইস দু’টি প্রতিষ্ঠানটির প্রথম অল-ইন-ওয়ান পিসি। পাশাপাশি একটি গেমিং ডেস্কটপ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। তিনটি ডেস্কটপেই ব্যবহার করা হয়েছে এএমডি প্রসেসর। সবগুলোই গেম খেলার উপযোগী। দাম শুরু হয়েছে ৬৯৯ ডলার থেকে। আগামী সপ্তাহ থেকে নতুন এসব ডিভাইসের সরবরাহ শুরু হবে।
স্যামসাং নোটবুক ৯ প্রো
কম্পিউটেক্স ২০১৭-তে নতুন ল্যাপটপ নোটবুক ৯ প্রো উন্মোচন করেছে স্যামসাং। ডিভাইসটির সাথে এস পেস স্টাইলাস রয়েছে। ডিভাইসটির ১৩ দশমিক ৩ এবং ১৫ ইঞ্চি ডিসপ্লে সংস্করণ বাজারে ছাড়া হবে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত এ ডিভাইসে ইন্টেল কোর-আই ৭ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে আট গিগাবাইট র‌্যাম রয়েছে।
এনভিডিয়া ম্যাক্স-কিউ ডিজাইন
কম্পিউটেক্সের চলতি আসরে ল্যাপটপের জন্য ম্যাক্স-কিউ ডিজাইন পরিচয় করিয়েছে এনভিডিয়া। সংশ্লিষ্টদের দাবি, এর মাধ্যমে গেমিং ল্যাপটপ তৈরিতে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। অর্থাৎ প্রতিষ্ঠানটির ম্যাক্স-কিউ ডিজাইন অনুসরণ করে গেমিং ল্যাপটপ আরো হালকা, শক্তিশালী ও দ্রুত কার্যসম্পাদন ক্ষমতা দিয়ে তৈরি করা সম্ভব হবে। ম্যাক্স-কিউ ডিজাইন অনুসরণ করে তৈরি ল্যাপটপ বিদ্যমান ডিভাইসগুলো থেকে তিনগুণ পাতলা হবে।
গিগাবাইট গেমিং ল্যাপটপ
কম্পিউটেক্সে আরুস সিরিজের এক্স ৯, এক্স ৫ এমডি এবং এক্স ৭ ডিটি মডেলের তিনটি গেমিং ল্যাপটপ এনেছে গিগাবাইট। প্রতিটি ল্যাপটপেরই নকশা করা হয়েছে গেমারদের জন্য। এসব ল্যাপটপের পর্দা ফোরকে প্রযুক্তির। এর মধ্যে এক্স ৯-এর পর্দা ১৭ ইঞ্চি এবং পুরুত্ব ৩০ মিলিমিটার।

Check Also

মেয়ে হওয়ায় গঞ্জনা, ১০ মাসের শিশুকে নিয়েই পুকুরে ঝাঁপ দিয়ে আত্মহত্যা

মেয়ে হওয়ায় গঞ্জনা- ছয় বছর আগে বিয়ে হলেও কোনেও সন্তান না হওয়ায় স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনের …

Leave a Reply

Your email address will not be published.