Thursday , June 29 2017
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / নারীর স্বাস্থ্য / ব্রা পরিধান ব্যতিত ব্যয়াম করা কি ক্ষতিকারক?

ব্রা পরিধান ব্যতিত ব্যয়াম করা কি ক্ষতিকারক?

ব্রা ব্যতিত ব্যয়াম করার ফলশ্রুতিতে উপকারের চেয়ে অপকারই বেশি। অধিকাংশ নারীই ব্যয়ামকালে সঠিক আকারের ব্রা পরতে পছন্দ করেন। যখন নারী স্তন সঠিক আকারের ব্রা দ্বারা নিরাপদ, নারী নিশ্চিন্ত মনে তার শরীর হালকা, মাঝারী কিংবা প্রয়োজনীয় উচ্চ মাত্রায় নাড়াছাড়া করতে সাচ্ছন্দ্য বোধ করেন।

ব্রা ব্যতিরিকে ব্যয়াম করার পাশ্বপ্রতিক্রিয়া সমুহঃ

প্রকট প্রভাব ব্যয়ামে (দৌড়-ঝাপ-ব্যাডমিন্টন ইত্যাদি) স্তনের প্রবল উঠানামায় স্তনের চামড়াকে এবং পেশীকলাকে প্রসারীত করে, ব্যয়ামকালে নারী অস্বস্তিকর পরিস্থিতির শিকার হন। তাছাড়া ব্যয়ামের সময় স্তন পরিধেয় কাপড়ের সাথে ঘর্ষনের ফলে স্তনবোঁটায় ঘা এবং ফোসকা সৃষ্টি হয়ে অস্বস্তিবোধ হতে পারে। স্পোটস্ ব্রা ব্যয়ামের জন্য বিশেষ ভাবে নকশাকৃত, ব্যয়ামকালে কিংবা খেলাধুলার সময় এটি স্তনের অস্বস্তিবোধ, ব্যথা এবং ইনজুরির হাত থেকে রক্ষা করে। সাঁতারে হয়তো ব্রা ব্যতিরিকে চলতে পারে। তবে সাঁতারের জন্য বিশেষ টাইট সুইম-স্যুট ব্যবহার করা হয় যা স্তনকে পানির বিপরীতে আঘাত হতে নিরাপদ রাখে। স্পোটস্ ব্রা ব্যতিত ব্যয়াম করতে স্তনে ঘা অথবা ফোঁসকা পড়া থেকে বাঁচতে স্তন বোটা ওয়ান টাইম ইউজ বেন্ডজ দিয়ে ঢেকে রাখতে পারেন কিংবা পেট্রোলিয়াম জেলির গাঢ় প্রলেপ দিয়ে রাখুন।

 

স্পোর্টস ব্রা পরিধানের উপকার সমুহঃ

ইউনিভার্সিটি অব প্রটোসমাউথ, ইউকে এর ব্রেষ্ট বায়োমেকানিকস্ গবেষণায় দেখা গেছে ব্রা সাপোর্ট নারীর লম্বা পা ফেলে দৌড়ানোতে প্রভাব সৃষ্টি করে। জেনি হোয়াইট (পিএইচডি) এবিসি নিউজের এক সাক্ষাতকারে বলেন, “without Bra, there was more force being exerted on…the inside of the foot we found”। ব্রিটিশ জার্নাল অব স্পোটস্ মেডিসিনে প্রকাশিত অন্য এক গবেষনা পত্রে জানা যায় ২০০৮ সালে ৪১% অস্ট্রেলিয়ান নারী পাওয়া গেছে যারা যেকোন প্রকার কায়িক পরিশ্রমের সময়ও স্পোর্টস ব্রা ব্যবহার করেন। ইউনিভার্সিটি অব ওলঙ্গং এর স্বাস্থ্য বিজ্ঞানীরা রিকোমেন্ড করেন – যেকোন প্রকার ব্যয়াম কিংবা শাররীক কসরতের সময় স্তন পেশীকলা ঢিলা হয়ে যাওয়া, স্তনবোঁটা ক্ষত কিংবা ফোঁসকা পড়া প্রতিহত করতে সঠিক ফিটিংস এর ব্রা পরিধান করা অত্যবশ্যক।

কেমন ব্রা কিনবেন?

বাজারে অনেক ডিজানই/স্টাইলের স্পোর্টস ব্রা পাওয়া যায়। সুতি, স্পেনডেক্স, ফেব্রিক ব্ল্যন্ড, ট্যাগ বিহীন, লোহার কিংবা প্লাষ্টিক লক বিহীন ব্রা স্পোর্টস ব্রা এর প্রধান বিবেচ্য গুনাবলী। There are also compression tops that snugly hug the chest and torso, and support tank tops, which combine a bra and tank top into one garment। যখন কোন একটি ব্রা কিনবেন বলে সিদ্ধান্ত নিচ্ছেন, ট্রায়ল রুমে তা পরে হালকা দৌড়ে, হাত উপর-নিচ করে, সামনে ঝুকে বিভিন্ন ভাবে ব্রা এর গুনাবলী পরীক্ষা করে দেখতে পারেন (আমাদের দেশে মানুষের মানসিকতা এখনো বন্য পর্যায়ে রয়ে গেছে বলে ট্রায়ল রুম বিষয়টি মাথায় না রেখে পরিচিত দোকান থেকে স্পোর্টস ব্রা কিনে ঘরে পরীক্ষা করে দেখতে পারেন। মনপুত না হলে যেন বদলে আনা যায় তা দোকানীকে বলে নিতে পারেন।)

Check Also

নারীরা কেন মাইগ্রেনে বেশি ভোগেন?

পুরুষের তুলনায় নারীদের মাইগ্রেনজনিত মাথাব্যথার সমস্যা প্রায় চারগুণ বেশি। বিশেষজ্ঞরা এর নানা কারণ পেয়েছেন। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *